ঈদ-উৎসব শেষে রূপচর্চা

এবার ঈদের পরই ছিল পহেলা বৈশাখ। করোনা ভাইরাস মহামারি ও রোজার কারণে বেশ কয়েক বছর পহেলা বৈশাখ উদযাপন হয়েছে সীমিতভাবে। এবার আনন্দ ছিল যেন দ্বিগুণ। ঈদের দিন ভারী মেকআপ, খাওয়াদাওয়া, পহেলা বৈশাখে আবার সাজসজ্জা, বাইরে রোদে ঘোরাঘুরি সব মিলিয়ে ব্যাপক প্রভাব পড়ছে ত্বকে। চোখে-মুখে ক্লান্তির ছাপ স্পষ্ট। চুলও রুক্ষ হওয়ার আশঙ্কা যায় বেড়ে। এ সময় দরকার একটু বাড়তি চর্চা।

তাই ঈদের পর রূপচর্চায় মনোযোগী হওয়ার পরামর্শ দিয়েছেন রূপবিশেষজ্ঞরা। তারা বলেন, ঈদের সময় ভারী মেকআপ নেওয়া হয়। খাওয়ার বেলায়ও একটা অনিয়ম হয়। সেই সঙ্গে বাড়ি যাওয়ার ঝামেলা, পথের ধুলাবালি সবই প্রভাব ফেলে ত্বকে। তার ওপর এবার ছিল পহেলা বৈশাখ। এ জন্য আবারও আগের জীবনে ফিরেই ত্বকের প্রতি মনোযোগী হওয়া উচিত।

তাই ত্বকের ক্লান্তি কাটিয়ে উঠতে ঘরেই করুন পরিচর্যা। বাইরে থেকে এসে হালকা কোনো ফেসওয়াশ দিয়ে সাধারণভাবে মুখ পরিষ্কার করে থাকি। তবে ডাবল ক্লেনজিং করলে ত্বক গভীরভাবে পরিষ্কার হয়। এ ক্ষেত্রে প্রথমে অয়েল বেসড কোনো ক্লেনজার দিয়ে মুখ পরিষ্কার করে নিন। নারকেল তেলও ব্যবহার করতে পারেন। তারপর ফেসওয়াশ দিয়ে মুখের অতিরিক্ত তেল ধুয়ে ফেলুন। এতে মুখ পরিষ্কারও হবে আর ত্বকের আর্দ্রতাও বজায় থাকবে।

এভাবে পরিষ্কার করার পর মুখের ছোট ছোট রন্ধ্র খুলে যায়। এগুলো সঙ্কুচিত করতে, ত্বকের পিএইচের ভারসাম্য বজায় রাখতে এবং ত্বকে টান টান ভাব ধরে রাখতে টোনার মাখতে হবে। 

গোলাপজল টোনার হিসেবে ব্যবহার করতে পারেন। আবার বাড়িতেই শসার রস বা আলুর রসের সঙ্গে অ্যালোভেরা জেল বা ভিটামিন ই মিশিয়ে ব্যবহার করতে পারেন।

আবার রোদে পুড়ে যাওয়া ভাব দূর করতে শসা বা আলুর রস ফ্রিজে রেখে সেটা তুলা দিয়ে সারা মুখে লাগিয়ে ১৫ থেকে ২০ মিনিট পর ধুয়ে ফেলুন। এতে চোখের নিচের কালো দাগ দূর হয়। 

বাড়তি যত্নের জন্য ব্যবহার করতে হবে প্যাক। বেসনের সঙ্গে দুই চামচ টক দই ও গোলাপ পানি দিয়ে পেস্ট করে মুখে লাগিয়ে রেখে ধুয়ে ফেলুন। এতে মুখের ত্বক সতেজ এবং উজ্জ্বল হয়। 

চুলের যত্নে দুই চা চামচ, মধু এক চা চামচ অলিভ অয়েল, দুই চা চামচ মেথিগুঁড়া, একটি ডিম ফেটিয়ে সব উপকরণ একসঙ্গে মিশিয়ে নিন। শ্যাম্পু করা চুলে এই প্যাক লাগিয়ে এক ঘণ্টা রেখে দিতে হবে। এরপর আবার শ্যাম্পু দিয়ে ধুয়ে কন্ডিশনিং করুন। এই প্যাকটি একবার ব্যবহারেই চুল ফিরে পাবে তার প্রাণবন্ত চেহারা। 

ঠোঁটের শুষ্কতা দূর করতে আলাদাভাবে যত্ন নিতে হয়। রাতে ঘুমানোর আগে ঠোঁটে বিটরুট আর দুধ একসঙ্গে মিশিয়ে ঠোঁটে ম্যাসাজ করুন। এ ছাড়া ঠোঁটের যত্নে নারিকেল তেলও ম্যাসাজ করতে পারেন।

একই সঙ্গে গোসলের আগে দুই টেবিল চামচ লেবুর রস, এক টেবিল চামচ চিনি, এক চা চামচ মধু মিশিয়ে হাত-পাসহ পুরো শরীর স্ক্রাবিং করুন। এতেই শরীর ও হাত-পায়ের রুক্ষভাব কেটে যাবে।

তবে ঘরে এত ঝামেলা করতে না চাইলে যে কোনো ভালো বিউটি সেলুনে গিয়ে ফেসিয়াল, মেনিকিউর, পেডিকিউর, হেয়ার ট্রিটমেন্টসহ আরও অনেক কিছু করতে পারেন। আর ঈদের পর বিউটি সেলুনগুলোতে চাপও কম থাকে। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //